adimage

২০ অক্টোবর ২০১৮
বিকাল ০৬:৫৯, শনিবার

হলি আর্টিসানে নিহত প্রত্যেকের পরিবার পাচ্ছে ১৫ হাজার ইউরো

আপডেট  07:07 PM, মার্চ ২৪ ২০১৮   Posted in : জাতীয়    

হলিআর্টিসানেনিহতপ্রত্যেকেরপরিবারপাচ্ছে১৫হাজারইউরো

ঢাকা, ২৫ মার্চ : গুলশানে হলি আর্টিসানে নৃশংস জঙ্গি হামলায় নিহত ১৯ জনের পরিবারের প্রত্যেককে ১৫ হাজার ইউরো করে দেবে সরকার। তাদের মধ্যে তিনজন বাংলাদেশি, ৯ জন ইতালীয়, ৬ জন জাপানি ও একজন ভারতীয় নাগরিক।

এ উপলক্ষে রবিবার রাজারবাগে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান নিহতদের পরিবারের হাতে এ অর্থ তুলে দেবেন।

এ ব্যাপারে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাজনৈতিক ও আইসিটি) সামছুর রহমান এ প্রতিবেদককে বলেন, অর্থ দিয়ে কারও জীবনের মূল্য কখনও দেওয়া যায় না। মূলত নিহত অনেকের নামে ফাউন্ডেশন হয়েছে। সেখানে সরকার কিছু অর্থ সহযোগিতা করছে। ভারতীয় নাগরিক তারুশী জৈনের পক্ষ থেকে একজনের হাতে ওই অর্থ তুলে দেওয়া হবে। ইতালি ও জাপানের নাগরিকদের অর্থ তাদের রাষ্ট্রদূতের কাছে দেওয়া হবে।

তিনি তা নিহতদের পরিবারের কাছে পৌঁছে দেবেন। জাপানের একজনের পরিবার অর্থ না নেওয়ার কথা জানিয়েছে। আর বাংলাদেশি তিনজনের পরিবারের কাছে অর্থ দেওয়া হবে।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিসানে হামলায় ১৭ বিদেশি নাগরিকসহ ২০ জন নিহত হন। তাদের মধ্যে তিনজন বাংলাদেশি। এ ছাড়া হামলা প্রতিরোধ করতে গিয়ে দুই পুলিশ কর্মকর্তা নিহত হয়েছিলেন। নিহত তিন বাংলাদেশি হলেন- ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমানের নাতি ফারাজ আইয়াজ হোসেন, ঢাকার একটি আর্ট গ্যালারির সাবেক প্রধান ইশরাত আখন্দ ও ল্যাভেন্ডারের মালিকের নাতনি অবিন্তা কবীর।

নিহত ৯ ইতালীয় নাগরিক হলেন- বারিধারাভিত্তিক ইতালীয় বায়িং হাউস স্টুডিও টেপ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাদিয়া বেনেদিত্তি এবং গুলশান ২ নম্বরের আরেক ইতালীয় বায়িং হাউস ডেকাওয়ার্ল্ড প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ভিনসেনজো দ আলেস্ত্রো। অন্যরা হলেন- ক্লদিও মারিয়া দান্তোনা, সিমোনা মন্তি, মারিয়া রিবোলি, আডেলে পুলিজি, ক্লদিও কাপেল্লি, ক্রিস্টিয়ান রসি ও মার্কো তোন্দাৎ। দুই নারীসহ নিহত ৭ জাপানি হলেন- তানাকা হিরোশি, ওগাসাওয়ারা, সাকাই ইউকু, কুরুসাকি নুবুহিরি, ওকামুরা মাকাতো, শিমুধুইরা রুই ও হাশিমাতো হিদেকো। -সমকাল

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul